এম. হাসিবুর রহমান জীবনী M Hasibur Rahman

মোহাম্মদ হাসিবুর রহমান (যিনি এম. হাসিবুর রহমান নামে সর্বাধিক পরিচিত) (জন্মঃ ১০শে জানুয়ারী ১৯৯৫)। একজন বাংলাদেশী ইসলামী বক্তা। সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ঢোলাখাল গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে চট্টগ্রামের ঐতিহ্যবাহী ফজুমিয়া কন্ট্রাকটর জামে মসজিদের খতিব হিসেবে নিযুক্ত আছেন এবং তিনি ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড ডেভেলপমেন্ট নামক একটি অনলাইন প্রতিষ্ঠানের চেয়ারম্যান।  তিনি সবসময় নাস্তিক ও ইসলাম বিরোধীদের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেন।

 

জন্মগ্রহণ: ১৯৯৫ সালের ১০শে জানুয়ারী সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ঢোলাখাল গ্রামে এক সম্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার তার পিতার নাম মোহাম্মদ গোলাম হোসাইন। মাতার নাম সুফিয়া খাতুন।

ব্যক্তিগত জীবনে এম. হাসিবুর রহমান ২০২০ সালের ৯ ফেব্রুয়ারী বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হন। এম হাসিবুর রহমানের বাবার মোট ৪ ছেলে ও  ১ টি মেয়ে।

শিক্ষাজীবনঃ

এম. হাসিবুর রহমান গ্রামের মক্তব থেকে কুরআন শিক্ষার মাধ্যমে তার শিক্ষাজীবন শুরু হয়। অতঃপর তিনি তার বাবার প্রতিষ্ঠিত প্রাইমারী স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। মা-বাবার স্বপ্ন ছিলো ছেলেকে বড় আলেম বানাবেন। তাই ৬ষ্ঠ শ্রেণী থেকে মাদ্রাসায় ভর্তি করান। এম. হাসিবুর রহমান কোম্পানীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ কাঁঠালবাড়ী চৌমুহনী বাজার আলিম মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে দাখিল পর্যন্ত পড়াশুনা করেন। তিনি ২০১০ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দাখিল পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হন। দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এম. হাসিবুর রহমান সিলেট বিভাগের সেরা দ্বীনি বিদ্যাপীঠ ও জাতীয় পর্যায়ে একাধিকবার নির্বাচিত শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল (এম. এ) মাদ্রাসায় আলিমে ভর্তি হন। তিনি ২০১২ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে আলিম পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হন। তিনি দক্ষিণ এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-এর কুরআনিক সাইন্স এণ্ড ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্ট থেকে ২০১৭ সালে অনার্স এবং ২০১৮ সালে মাস্টার্স কমপ্লিট করেন। Result of Hon’s & Masters: Hon’s:- 3.92 in the scale of 4.00 Masrers:- 3.90 in the scale of 4.00 আগামিতে তিনি পি এইচ ডি তথা এম ফিল আবেদন করবেন।

কর্মজীবন:

২০১৫ সাল থেকে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে তাফসীর মাহফিল শুরু করেন। বর্তমানে চট্টগ্রামের পাহাড়তলী, ১২ নং সরাইপাড়া ওয়ার্ডে অবস্থিত ফজুমিয়া কন্ট্রাকটর জামে মসজিদের খতিব হিসেবে নিযুক্ত আছেন এবং “ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন & ডেভেলপমেন্ট” নামক অনলাইন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে কাজ করছেন।

উপার্জন:

সোশ্যাল নেটওয়ার্কের মধ্যে তার একটি ফেসবুক আইডি ও একটি ফেসবুক পেজ রয়েছে। “M Hasibur Rahman” নামে ব্যক্তিগত একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেল রয়েছে। মাসিক আয় সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে তাফসির মাহফিলে তিনি চুক্তিবদ্ধ হন না। হাদিয়া হিসেবে যা পান তা-ই নিয়ে থাকেন। বছরের বেশিরভাগ সময় তিনি পড়াশোনা ও গবেষণা চালিয়ে যান। সময় পেলে তাফসির মাহফিল করেন।

প্রকাশনাঃ

অনলাইন ভিত্তিক বেশ কিছু ওয়েবসাইট ও কলামে তিনি নিয়মিত ইসলামী মাসয়ালা মাসায়েল ও সামাজিক মূল্যবোধ সম্পর্কে লেখালিখি করেন।

আন্দোলনঃ

বেশ কয়েকটি মাহফিলে তার নাস্তিক ও ইসলাম বিরোধীদের ব্যাপারে কঠোর বক্তব্য প্রদানের কারণে সন্ত্রাসী, মাস্তান ও গুন্ডাবাহিনীর কবলে পড়েছেন এবং তার ব্যক্তিগত গাড়িতেও হামলা করা হয়েছে।