হাফেজ মাওলানা আব্দুর রহিম জামালী জীবনী Hafiz Maulana Abdul Rahim jamali

হাফেজ মাওলানা আব্দুর রহিম জামালী একজন সুপরিচিত ইসলামিক আলোচক। সুন্দর সাবলীল ভাষায় দ্বীনের খেদমত করছেন ২০১০ সাল থেকে। সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করায় ছোট বেলা থেকেই ইসলামের প্রতি আকৃষ্টতা। বাল্যকাল থেকেই তাঁর মধ্যে নেতৃত্যের গুনাবলী থাকায় এলাকা ভিত্তিক বহু সামাজিক কর্মকান্ডের সাথে যুক্ত ছিলেন।

শিক্ষাজীবন: বাল্যকালে কেরাত বিভাগে লেখাপড়া করেন ইখড়ী হাফিজিয়া মাদ্রাসা, তেরোখাদা খুলনা থেকে।  হেফজ করেন ইখড়ী হাফিজিয়া মাদ্রাসা তেরখাদা খুলনা। দাখিল পাশ করেন ইখড়ী দাখিল মাদ্রাসা থেকে।  আলিম পাশ করেন মিরেরডাঙ্গা ইসলামিয়া আলিম মাদ্রাসা, ফুলবাড়ি গেইট খুলনা থেকে। ফাজিল পাশ করেন তালিমুল মিল্লাত রহমানিয়া ফাজিল মাদ্রাসা সোনাডাঙ্গা খুলনা এবং কামিল তাফসীর পাশ করেন দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা খুলনা। তারপর তিনি খুলনা আলিয়া কামিল মাদ্রাসা থেকে কামিল ফেকাহ বিভাগে উত্তির্ন হয়ে একই সাথে মুফতি ও মুফাসসির হন।


বর্তমান কর্মস্থল: ইমাম ও খতিব মুজগুন্নী শেখ পাড়া জামে মসজিদ খালিশপুর খুলনা ও প্রধান পরিচালক শেখ মইনুদ্দিন ফোরকানিয়া হাফিজিয়া মাদ্রাসা খালিশপুর খুলনা এবং শিক্ষক দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা দৌলতপুর খুলনা

তিনি  ২৩ বছর ধরে খতম তারাবি পড়াচ্ছেন তার মধ্যে ১৩ বছর একাকী পড়িয়েছেন। পিএইচপি কোরআনের আলো হেফজ প্রতিযোগিতার প্রোগ্রামে ২০০৮ সালে জাতীয় পর্যায়ে পুরস্কৃত হয়েছে। ছোটবেলা ছাত্র কালে থানা জেলা এবং বিভাগীয় পর্যায়ে বিভিন্ন সময়ে হেফজুল কোরআন।আজান ও ইসলামী সংগীত এই জাতীয় বিভিন্ন বিষয়ে প্রথম স্থান দ্বিতীয় স্থান অধিকার করেছেন। বিশেষ করে ২০০৮ সালে আল্লামা সাঈদী সাহেব হুজুরের প্রতিষ্ঠিত দারুল কুরআন সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা খুলনা সংলগ্ন মসজিদে তার গ্রহণকৃত হেফজুল কোরআন পরীক্ষার মাধ্যমে তারাবি পড়িয়েছেন।

 

তাফসির মাহফিলে তিনি চুক্তিবদ্ধ হন না।  হাদিয়া হিসেবে যা পান তা-ই নিয়ে থাকেন। তিনি দেশের সকল অঞ্চলে তাফসির মাহফিল করেন।