মুফতী আব্দুল্লাহ আল-মামুন সিদ্দীকী জীবনী Mufti Abdullah Al-Mamun Siddiqui

মুফতী আব্দুল্লাহ আল-মামুন সিদ্দীকী  একজন সময় উপযোগী আলোচক। তার ডাক নাম মামুন।  পারিপার্শিক অবস্থা এবং সময় উপযোগী আলোচনা করেন। আলোচনার ধারাবাহিকতা রক্ষা করে আলোচনা করার কারনে যুব-সমাজ তাকে খুব পছন্দ করেন। তিনি দেশের বিভিন্ন অঞ্চলে ইসলামের বানী পৌছে দেওয়ার কাজ করেন। সুরেলা কন্ঠ এবং অসাধারণ জ্ঞানগর্ভ আলোচনার জন্য অল্প বয়সেই দেশের মানুষের কাছে প্রিয় একজন ব্যাক্তিতে পরিণত হয়েছেন। সদা হাস্যজ্জল একজন মানুষ। জ্ঞানী এই আলোচক আলোচনার পাশাপাশি ইসলামী সংগীত চর্চা করেন। ছোট বেলা থেকে বিভিন্ন অনুষ্ঠানে ইসলামী সংগীত পরিবেশন করেছেন। এবং হাজারো মানুষের মন জয় করে নিয়ে অসংখ্য পুরুস্কার নিজের করে নিয়েছেন। পাশাপাশি সুরে মদীনা শিল্পীগোষ্ঠী,বাগেরহাটের দায়িত্ব পালন করেছেন।

জন্মঃ ১৯৯৪ সালে বাগেরহাট সদরে জন্ম।

শিক্ষা জীবনঃ  ছোট বেলা থেকেই মুফতি আব্দুল্লাহ আল মামুন একজন প্রতিভাবান শিক্ষার্থী। জন্মস্থান বাগেরহাটের হাড়িখালি দাখিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় সুনামের সাথে উত্তির্ন হওয়ার পর খানজাহান আলী (রহঃ) আলিম মাদ্রাসা বাগেরহাট থেকে আলিম পাশ করেন। ফাজিল পাশ করেন খুলনার শীর্ষস্থানীয় মাদরাসা নেছারিয়া কামিল মাদরাসা থেকে। অতঃপর খুলনা আলিয়া মাদরাসা থেকে ডাবল টাইটেল অর্জন করেন তাফসির ও ফিকহ বিভাগ থেকে। এছাড়া তিনি কওমী মাদরাসা থেকে দাওরায়ে হাদীসঃ আল-হাইয়্যাতুল উলইয়া লিলজামিয়াতিল ক্বওমীয়া (বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ ক্বওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড) পাশ করেন। পাশাপাশি ইসলামিক স্টাডিসের উপর অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

এখানেই খ্যান্ত যান নাই এই তরুণ আলোচক। তিনি হোমিও চিকিৎসার উপর ৪ বছর ব্যাপী DHMS (Diploma in Homeopathic Medicine and Surgery) ডাক্তারি কোর্স সম্পন্নকরেন বাগেরহাট হোমিও মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে। বাংলাদেশ সরকার কর্তিক পরিচালিত ইমাম প্রশিক্ষণ একাডেমি,খুলনা থেকে ইমাম প্রশিক্ষণ সম্পন্ন করেন।

ভাষাজ্ঞানঃ তরুণ এই আলোচক বাংলা, ইংরেজি, উর্দু ও আরবিতে খুব দক্ষ।

 

দুই ছেলের সাথে

আরো কিছু জানুনঃ

নেশাঃ দ্বীনি দাওয়াত, ইসলামী গান ও মানবসেবা।

প্রিয় খাবারঃ মায়ের হাতের রান্না খাবার।

প্রিয় পোষাকঃ লুজ ফিটিং ইসলামি পোষাক।

বৈবাহিক অবস্থাঃ  তিনি খুলনার একটি সম্ভ্রান্ত ইসলামিক পরিবারে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার ২ জন ছেলে সন্তান রয়েছে। মাসুম বিল্লাহ সিদ্দীকী বড় ছেলে  ও মুস্তাকীম বিল্লাহ সিদ্দীকী ছোট ছেলে।

বাবা ও মাঃ পিতা একজন আলেমেদ্বীন। ৩০ বছর ধরে মসজিদের খতীবের দায়িত্ব পালন করে আসতেছেন এবং তিনি একজন এ্যালোপ্যাথিক ডাক্তার। মা আলেমা।

কর্মজীবনঃ প্রধান চিকিৎসকঃ সিদ্দীকীয়া হোমিও চেম্বার। চেয়ারম্যানঃ সিদ্দীকীয়া ফাউন্ডেশন। খতীব ও দ্বায়ী ইলাল্লাহ। টিভি ভাষ্যকার।

এক্সিকিউটিভ মেম্বারঃ বাংলাদেশ পরিবেশ ও মানবাধিকার কল্যাণ সোসাইটি।

ফেভারিট কোটঃ ইসলাম সেতো পরশমানিক, যে পেয়েছে তারি খুঁজি, পরশে তাহার সোনা হয় মোরা তাহাদেরই বুঝি।