মুফতি আমির হামজা জীবনী Mufti Amir Hamza

মুফতি আমির হামজা আসল নাম আমির হামজা। তিনি ইফতাহ পড়েছেন অর্থাৎ তিনি একজন মুফতি। যে কারনে তাকে সবাই মুফতি আমির হামজা নামে জানে। সদা হাস্যজ্জল এবং মিষ্টভাষী। তবে যে কোন হক্কের কথা অকপটে বলে দিতে পারেন। 

তরুণদের আইডল, সুশিক্ষায় শিক্ষিত তরুণ বক্তা, ইসলামিক স্কলার মুফতি আমির হামজা। তিনি অল্প কয়েকদিনে সব শ্রেণি-পেশার মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্য হয়ে উঠেছেন। বর্তমানে যে ক’জন ইসলামি চিন্তাবিদ রয়েছেন, তাদের মধ্যে তিনি অন্যতম। রেফারেন্স ভিত্তক আলোচনা ও কোরআনের রুকু, পারা ও লাইন নাম্বারসহ আলোচনা করায় তিনি বাংলার জাকির নায়েক নামে খ্যাত। রেফারেন্স ভিত্তিক আলোচনার কারনেই তিনি হঠাৎ দেশের সকলের কাছে প্রিয় হয়ে উঠেন।  তিনি কুষ্টিয়ার আঞ্চলিক ভাষায় আলোচনা করেন। 

মুফতি আমির হামজা জীবনী

জন্ম: আমির হামজা ১৯৯১ সালে খুলনা বিভাগের কুষ্টিয়া জেলায় জন্মগ্রহণ করেন। 

দাম্পত্য জীবন: মুফতি আমির হামজা ঝিনাইদহ একটি ইসলামিক পরিবারে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার দুটি কন্যাসন্তান রয়েছে।

শিক্ষাজীবন:  মুফতি আমির হামজা অল্প বয়সেই কোরআনের হাফেয হন। এরপর তিনি কওমী মাদরাসা থেকে মুফতি হন।  পাশাপাশি আলিয়া মদরাসা থেকে দাখিল ও আলিমে অত্যান্ত ভালো ফলাফল অর্জন করেন। অতঃপর তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া থেকে “আল-কুরআন” এর উপর অনার্স ও মাসটার্স করেন। 

Image may contain: 1 person

তরুণদের আইডল: ইসলামী অনুশাসন মেনে তিনি খুবই সাদামাঠা জীবন যাপন করেন। এ সময়ের যুবকরা তাকে খুবই পছন্দ করে। তার তাফসির মাহফিলে যুবকদের স্রোত দেখা যায়। তিনিও যুবকদের খুবই পছন্দ করেন। তাফসির মাহফিলে যুবকদের ভালো পথে চলার আহ্বান জানান।

জনপ্রিয়তা: খুব অল্প সময়ে সুললিত কণ্ঠে কুরআন-হাদিসের সহজ-সাবলীল আলোচনা করে অসংখ্য মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তার গবেষণাধর্মী আলোচনার কারণে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন এবং বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ করেছেন।

 

আসুন দেখে নেই তার কিছু গবেষণালব্ধ আলোচনাঃ