শায়খ আহমাদুল্লাহ জীবনী Sheikh Ahmadullah

মাওলানা শায়খ আহমাদুল্লাহ– বিশ্ববিখ্যাত একজন দাঈ। ৫৬ হাজার বর্গমাইলের সীমান পেরিয়ে যে কজন বাঙালি আলেমের বিশ্বময় পরিচিতি ঘটেছে, শায়খ আহমাদুল্লাহ তাঁদের অন্যতম। বর্তমানে তিনি আস-সুন্নাহ ফাউন্ডেশনের মাধ্যমে দেশে এবং বিদেশে বাংলা ভাষাভাষী মানুষের মাঝে ইসলামী জ্ঞান পৌছে দেওয়ার কাজ করে যাচ্ছেন। এর আগে তিনি সৌদি আরবের পশ্চিম দাম্মাম ইসলামি সেন্টারের সম্মানিত দাঈ হিসেবে কর্মরত ছিলেন। লেখালেখি, সভা-সেমিনারে লেকচার প্রদান করা, নানামুখি দাওয়াতি কার্যক্রম পরিচালনা করা, উম্মুক্ত ইসলামি প্রোগ্রাম ও ইসলামি প্রশ্নোত্তরমূলক অনুষ্ঠানে অংশ গ্রহণ করা এবং টিভি অনুষ্ঠানে সময় দেওয়াসহ বহুমুখি সেবামুলক কাজে জড়িত রয়েছেন গুণী এই আলেমেদ্বীন।

জন্ম: শায়খ আহমাদুল্লাহ ১৫ই ডিসেম্বর ১৯৮১ সালে লক্ষীপুর জেলার বশিকপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা দেলোয়ার  হুসাইন একজন ধর্মপ্রাণ মুসলমান। 

Image may contain: 4 people, people smiling, people standing and beard

শিক্ষাজীবন: তিনি নোয়াখালী হাতিয়ার ঐতিহ্যবাহী ফয়জুল উলুম মাদরাসা থেকে মুতাওয়াসসিতাহ (SSC) লেখাপড়া করেন।

১০ম স্ট্যান্ড সহ সানুবিয়াহ (HSC) লেখাপড়া করেছেন হাটহাজারী মাদরাসা, চট্টগ্রাম। 

৩য় স্ট্যান্ড সহ ফজিলত (Graduate) ও ২য় স্ট্যান্ড সহ দাওরায়ে হাদিস তাকমিল (মাস্টার্স) শেষ করেন যশোরের প্রাচীন দীনি শিক্ষা প্রতিষ্ঠান দড়াটানা মাদরাসা থেকে। 

সবশেষে খুলনা দারুল উলুম থেকে ইফতা বা মুফতি কোর্স কমপ্লিট করেন। 

গবেষণা: শায়খ আহমাদুল্লাহ কোরআন ও হাদিসের উপর প্রতিনিয়ত গবেষণা করে সে আলোকে আস-সুন্নাহ ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে ভিডিও প্রকাশ করছেন।  এপর্যন্ত ১০০ এর অধিক গবেষণালব্ধ আর্টিকেল  প্রকাশ করেছেন।  যার মধ্যে ১৫ এর অধিক বাংলা এবং আরবিতে প্রকাশ হয়েছে। 

স্বপ্ন:  কুরআন ও সুন্নাহর আলো সুন্দর উপায়ে ছড়িয়ে দেওয়া এবং সত্যমিথ্যার চক্রে বিভ্রান্ত হওয়া থেকে মানবতাকে মুক্ত করার জন্য সত্য, সুন্দর ও শক্তিমান যুগোপযোগী মিডিয়ার বিশাল জগত গড়ে উঠবে- এটা শায়খ আহমাদুল্লাহ এর স্বপ্ন।

জনপ্রিয়তা: খুব অল্প সময়ে সুললিত কণ্ঠে কুরআন-হাদিসের সহজ-সাবলীল আলোচনা করে অসংখ্য মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তার গবেষণাধর্মী আলোচনার কারণে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। তিনি বাংলা ও আরবি ভাষায় খুবই দক্ষ। যে কারণে বিভিন্ন দেশের মানুষ তার আলোচনা বুঝতে পারে। তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন এবং বিভিন্ন সভা-সেমিনারে অংশগ্রহণ করেছেন।

আস-সুন্নাহ ফাউন্ডেশনের মাধ্যমে শায়খ আহমাদুল্লাহ এর পরিকল্পনাঃ রাসূলুল্লাহ (সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর জীবনাদর্শের আলোকে(ক) দেশজুড়ে, বিশেষত সমাজের তুলনামূলক উপেক্ষিত অংশে প্রাতিষ্ঠানিক ও উপ-প্রাতিষ্ঠানিকভাবে ইসলামী ও সাধারণ শিক্ষা-দীক্ষা ও কর্মমুখী বৈষয়িক প্রশিক্ষণের উদ্যোগ, (খ) আর্তমানবতার সেবা এবং (গ) সৎকাজে উৎসাহ দান ও অসৎকাজ নিবারণে দাওয়াতি কার্যক্রম পরিচালনার মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনই আস-সুন্নাহ ফাউন্ডেশনের লক্ষ্য।

উপার্জন: সোশ্যাল নেটওয়ার্কের মধ্যে তার একটি ফেসবুক আইডি ও একটি অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ রয়েছে। ব্যক্তিগত কোনো ইউটিউব চ্যানেল নেই তবে আস-সুন্নাহ চ্যানেলের মাধমে তিনি তাঁর ইসকামী দাওয়াতের কাজ পরিচালনা করছেন। । মাসিক আয় সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।